জেএসসি পাশ না করেও এসএসসি ভর্তি হতে পারবেন, বাউবি এসএসসি ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩

BOU SSC Admission Circular 2023

by মাহবুব সজল

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালিত এসএসসি প্রোগ্রামে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তির শর্ত হচ্ছে ৮ম শ্রেনি/জেএসসি/জেডিসি/সমমানের শিক্ষাগত যোগ্যতা। আগামি ১৬ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করে ভর্তির জন্য সূযোগ নিতে পারবেন। তবে এবছর বাউবি নতুন আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যাতে বলা হয়েছে যদি কেউ নূন্যতম ১৪ বছর বা তার বেশি বয়সি হন কিন্তু ৮ম শ্রেনি/জেএসসি/জেডিসি/সমমানের শিক্ষাগত যোগ্যতা নেই তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে তাকে ভর্তির জন্য সক্ষমতায় পাশ করতে হবে। এ ব্যাপারে আঞ্চলিক কেন্দ্র, উপ আঞ্চলিক কেন্দ্র বা যে কোন স্টাডি সেন্টারে যোগাযোগ করতে পারবেন।

বাউবি এসএসসি প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য আপনাকে প্রথমে অনলাইনে আবেদন করার প্রয়োজনীয় তথ্যাবলি সংগ্রহ করে রাখতে হবে (কি কি তথ্য সংগ্রহ করতে হবে তা নিচে বলা হয়েছে) যেহেতু যেকোনো সালে এবং যেকোন প্রতিষ্ঠান থেকে অষ্টম শ্রেণী পাশ করলেই উক্ত প্রোগ্রামে ভর্তি হওয়া যায়, সেহেতু বয়স যতই হোক আর স্টাডি গ্যাপ যতই হোক কোনো সমস্যা না এবং ভর্তি হতে কোনো ভর্তি পরীক্ষাও দিতে হবে না।

তবে যারা জেএসসি/জেডিসি/অষ্টম শ্রেণি/স্বীকৃত সমমান পাশ করেনি তাদেরকে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে। সে ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদনের জন্য ন্যূনতম ১৪ বছর (শিক্ষাবর্ষ শুরুর আগের দিন অর্থাৎ ৩১-১২-২০২২ তারিখে) নির্ধারণ করা হয়েছে। বয়স প্রমাণের জন্য এ সকল শিক্ষার্থীকে অবশ্যই জাতীয় পরিচয়পত্র অথবা অন-লাইন জন্মনিবন্ধনের ফটোকপি (অনুলিপি) জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষার বিষয়, মানবণ্টন, তারিখ ও পরীক্ষা কেন্দ্র এবং প্রক্রিয়ার বিস্তারিত তথ্য বাউবি’র ওয়েবসাইট, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্র এবং স্টাডি সেন্টার সহ সময়মত আমাদের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

অনলাইনে ভর্তি হতে যা যা লাগবে
অনলাইনে ভর্তি ফরম পূরণ করার আগে আপনাকে নিম্নোক্ত তথ্যগুলো আগে সংগ্রহ করে রাখতে হবে নতুবা সমস্যায় পড়বেন। চলুন দেখে নেই :

১) Group Name (আপনি মানবিক না ব্যবসায় নাকি বিজ্ঞান বিভাগে ভর্তি হবেন তা নির্দিষ্ট করবেন), Regional Center (জেলার নাম) এবং Sub-regional Center (উপজেলার নাম) Study Center (কলেজের নাম) অর্থাৎ আপনি যে কলেজে ভর্তি হতে চাচ্ছেন ঐ কলেজ, কোন জেলার কোন উপজেলায় আছে সেসব জেলা আর উপজেলার নাম ইংরেজি বানানে জানতে হবে।

২) আপনার বাবা ও মায়ের NID কার্ড এবং নিজের NID কার্ড (উভয় পাশের ছবি)। নিজের NID কার্ড না থাকলে জন্ম নিবন্ধনের ছবি।

৩) ইংরেজিতে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা (যেমন : গ্রাম/বাড়ি/ফ্ল্যাট, ডাকের নাম ও post code, জেলা, উপজেলার নাম) তবে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা একই হলে, স্থায়ী ঠিকানা পুণরায় দেয়ার দরকার নেই।

৪) রক্তের গ্রুপের নাম, মোবাইল নম্বর এবং নিজের একটি Email এড্রেস।

৫) সদ্য তুলা পাসপোর্ট সাইজের দুটি ছবি (৩০০ বাই ৩০০ পিক্সেল) এবং আবেদনকারীর স্বাক্ষরের ছবি। (কাগজে স্বাক্ষর দিয়ে তার ছবি তুলে দিতে হবে)

৬) JSC বা JDC বা ৮ম শ্রেণির পরীক্ষার রোল নম্বর, গ্রুপ নাম, পাশের সন, gpa point, বোর্ড ও কলেজের ইংরেজিতে নাম।

 

বিস্তারিত জানার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন : বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন

You may also like