বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান নিয়োগ বিজ্ঞপ্তি-২০২৪,

৩৫১ পদে নিয়োগ বিজ্ঞপ্তি-২০২৪

by মাহবুব সজল

বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান নিয়োগ ২০২৪ (৩৫১ পদে নিয়োগ)

৩৫১ টি পদে বাংলাদেশ রেলওয়ের পয়েন্টসম্যান নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ হয়েছে। এইচএসসি সমমান পাস করেই রেলওয়ে পয়েন্টসম্যান পদের জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী চাকরি প্রার্থী শুধুমাত্র টেলিটকের অনলাইন সাইট http://br.teletalk.com.bd ব্যাবহার করে আবেদন করতে হবে। বাংলাদেশ সরকারের স্বতন্ত্র রেলপথ মন্ত্রণালয়ের অধীনে চাকরির জন্য আগ্রহী হয়ে থাকলে Bangladesh Railway Pointsman Job Circular টি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

রেলওয়ে পয়েন্টসম্যান জব সার্কুলার ছাড়াও বাংলাদেশের সকল সরকারি, বেসরকারি, প্রাইভেট চাকরির সার্কুলার mahbubshajal সাইটে সবার আগে পোস্ট করা হয়। আপনার কাঙ্ক্ষিত নতুন নতুন জব সার্কুলার ও নিয়োগ পরীক্ষার নোটিশ পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিসিট করুন আর আপনার কাছের বন্ধুদের সাথে শেয়ার করুন।

পোস্টের সূচী এক পলকে দেখুন!

বাংলাদেশ রেলওয়ের পয়েন্টসম্যান পদের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান নিয়োগ বিজ্ঞপ্তিতে ৩৫১ জনকে নিয়োগ দেয়ার কথা উল্লেখ করেছে। পয়েন্টসম্যান পদের জন্য বেতন গ্রেড হবে ১৮। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন স্কেল হবে ৮,৮০০-২১,৩১০/- টাকা মাসিক। এছাড়া সরকারি চাকরির সকল সুযোগ সুবিধা প্রাপ্ত হবেন।

নিয়োগের শিরোনাম রেলওয়ে নিয়োগ ২০২৪ পয়েন্টসম্যান
নিয়োগদাতা প্রতিষ্ঠান Bangladesh Railway
জবের ধরন সরকারি চাকরি 
বিজ্ঞপ্তি প্রকাশ ০৫ মার্চ ২০২৪
বিজ্ঞপ্তির উৎস জাতীয় দৈনিক পত্রিকা
মোট পদ সংখ্যা ৩৫১ টি পদে
পদের নাম পয়েন্টসম্যান
পয়েন্টসম্যান পদের কাজ রেলওয়ের বিভিন্ন সুইচ বা পয়েন্ট পরিচালনা করা
শিক্ষাগত যোগ্যতা এইচএসসিসমমান 
বয়সসীমা ১৮-৩০ বছর বয়স হতে হবে।
আবেদনপত্র দেয়ার মাধ্যম সম্পুর্ন অনলাইনে
আবেদন ফি ১১২/- (সার্ভিস চার্জসহ)
আবেদন ফি জমাদান টেলিটক এসএমএস
আবেদন শুরু হবে ১৮ মার্চ ২০২৪ ,সকাল ০৯ টা 
আবেদনের শেষ তারিখ ২১ এপ্রিল ২০২৪ , বিকাল ০৪ টা 
অনলাইনে আবেদনের লিংক http://br.teletalk.com.bd
অফিশিয়াল ওয়েবসাইট https://railway.gov.bd

 

বাংলাদেশ রেলওয়ে পয়েন্টসম্যান নিয়োগ 2024

পদের নামঃ পয়েন্টসম্যান
পদের সংখ্যাঃ ৩৫১ জন
আবেদন যোগ্যতাঃ কোনো শিক্ষা বোর্ড হতে এইচ.এস.সি বা সমমানের পরীক্ষায় পাস
দেহঃ সুঠাম দেহ
বেতন স্কেলঃ গ্রেড-১৮ তে ৮,৮০০-২১,৩১০/- -পর্যন্ত

পয়েন্টসম্যান পদের আবেদনের লাস্ট ডেটঃ 

Bangladesh Railway Pointsman নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে অনলাইনে আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমা দিতে হবে। আবেদন শুরু হবে ১৮-০৩-২০২৪ সকাল ৯:০০ টা। আর  অনলাইনে আবেদনপত্র জমাদান শেষ হবে ২১-০৪-২০২৪, বিকাল ০৪ টার সময়। এই সময়সীমার মধ্যে ইউজার আইডি পাওয়া প্রার্থী অনলাইনে আবেদনপত্র সাবমিট এর সময় থেকে পরবর্তী ৭২ বোহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না।

পয়েন্টসম্যান নিয়োগের অনলাইনে br.teletalk.com.bd আবেদনের শর্তাবলি

  1. রেলওয়ের পয়েন্টসম্যান জব সার্কুলার এ বর্ণিত নিয়োগ সংক্রান্ত যাবতীয় বিধি-বিধান/আদেশ/নিয়মাবলী এবং পরবর্তীতে কোনো সংশোধন হলে তা অনুসরণ করা হবে।
  2. সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে।
  3. চাকুরিরত প্রার্থীদের সকল শর্ত পূরণ সাপেক্ষে আবেদন ফরম পূরণের সময় Departmental Candidate এর ঘরে টিক দিতে হবে। অন্যদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়।
  4. সকল চাকুরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি পত্রের মূল কপি জমা দিতে হবে। এক্ষেত্রে কোনো অগ্রিম কপি গ্রহণ করা হবে না।
  5. সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। কিছু পদের জন্য লিখিত ও ব্যবহারিকে উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষার জন্য যোগ্য বিবেচিত হবেন।
  6. প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া ন্যুনতম শর্তের সাথে গরমিল/অসামঞ্জস্যতা পাওয়া গেলে বা ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থী প্রার্থিতা বাতিল করা হবে এবং তাঁর বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  7. ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় পাস যে কোন প্রার্থীর প্রার্থীতা পরীক্ষা চলাকালীন অথবা পরবর্তীতে যে কোনো সময়ে প্রার্থীতা বাতিল করার ক্ষমতাস্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর নিয়োগ কর্তপক্ষ সংরক্ষণ করেন।
  8. যদি কোন প্রার্থী বাংলাদেশের নাগরিক না হন কিংবা বাংলাদেশের নাগরিক নন এমন কোন ব্যক্তিকে বিয়ে করেন বা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন কিংবা কোন ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক স্খলনজনিত অভিযোগে দন্ডিত হন তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বিবেচিত হবেন না।
  9. রেলওয়ের পয়েন্টসম্যান নিয়োগের লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোনো প্রকার ভাতা প্রদান করা হবে না।
  10. রেলপথ মন্ত্রণালয় কর্তৃপক্ষ পদের সংখ্যা কম বেশি ও বিজ্ঞপ্তি বাতিল কিংবা বিধি মোতাবেক নিয়োগ সংক্রান্ত যে কোন পরিবর্তন করার অধিকার সংরক্ষণ করেন।

 

যেসব কাগজপত্র রেলওয়ের পয়েন্টসম্যান মৌখিক পরীক্ষার সময় জমা দিতে হবে 

  • রেলওয়ের পয়েন্টসম্যান মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট সকল শিক্ষাগত যোগ্যতার সনদ মূল কপি প্রদর্শন করতে হবে
  • পূরণকৃত রেলওয়ে নিয়োগের আবেদন ফর্মসহ আবেদনে দাখিলকৃত সকল সনদ এবং প্রবেশপত্রসহ সত্যায়িত এক সেট ফটোকপি দাখিল করতে হবে।
  • জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র হিসাবে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত সনদ প্রদান করতে হবে।
  • আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও পুত্র-কন্যার পুত্র-কন্যা (নাতি-নাতনি) হলে উক্ত বক্তব্যের স্বপক্ষে আবেদনকারীকে সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার গেজেট/ভারতীয় তালিকা/লাল মুক্তিবার্তা নম্বর/সাময়িক সনদের নম্বর ও তারিখ/বামুস সনদের নম্বর ও তারিখ উল্লেখপূর্বক) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র কর্তৃক প্রদত্ত প্রমাণপত্র উপস্থাপন করতে হবে।
  • শারীরিক প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য প্রার্থীদের ক্ষেত্রে সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদের ফটোকপি দাখিল করতে হবে।
  • সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত/অনুমোদিত বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণকে নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদন্ত অনাপত্তি পত্র/ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে।

Bangladesh Railway Pointsman পদের আবেদনের সময় ছবি স্বাক্ষর

আপনি Bangladesh Railway Pointsman পদের জন্য অনলাইনে আবেদন করতে চাইলে br.teletalk.com.bd এর আবেদনপত্রে স্বাক্ষর লাগবে। আপনার সব সময় ব্যাবহার করা সাক্ষরটি স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। স্বাক্ষরের সাইজ হবে (দৈর্ঘা ৩০০ × প্রস্থ ৮০) পিক্সেল।

এছাড়া আবেদনপত্রে সাম্প্রতিক সময়ে তোলা রজ্ঞিন ছবি দরকার পড়বে। ছবির সাইজ হবে (দৈর্ঘা ৩০০ × প্রস্থ ৩০০ ) পিক্সেল। ছবি স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। মনে রাখতে হবে ছবির সাইজ ম্যাক্সিমাম ১০০ কিলোবাইট এবং স্বাক্ষরের সাইজ ম্যাক্সিমাম ৬০ কিলোবাইট হতে হবে।

SMS করার নিয়মাবলি Pointsman পদের পরীক্ষার ফি প্রদানঃ

  • ডাউনলোডকৃত আবেদনকপিতে একটি ইউজার আইডি দেখতে পারবেন। সেটি ব্যাবহার করে টেলিটক প্রিপেইড এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন।
  • আবেদন ফি জমা দেয়ার জন্য আপনাকে দুটি এসএমএস করতে হবে।
  • টেলিটকের সার্ভিস চার্জসহ পদভেদে ১১২/- টাকা আবেদনপত্র সাবমিটের ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।
  • অনলাইনে আবেদনপত্রের সকল অংশ পূরণ করে সাবমিট করা হলেও পরীক্ষার ফি জমা না দেওয়া পর্যন্ত আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না।
  • প্রথম SMS:  br<Space> USER ID লিখে 16222 নম্বরে সেন্ড করতে হবে।
  • ঠিকঠাক হলে আবেদন ফি কেটে নিয়ে PIN নাম্বারসহ রিপ্লায় এসএমএস করা হবে।
  • দ্বিতীয় SMS:  br<Space> PIN লিখে 16222 নম্বরে সেন্ড করতে হবে।
  • আবেদন ফি সফলভাবে জমা দেয়ার পর ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে।

পয়েন্টসম্যান নিয়োগে প্রার্থীর বয়সসীমা

  • ১৮ মার্চ ২০২৪ তারিখে প্রার্থীদের ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।
  • তবে মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর।
  • বয়স প্রমানের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

You may also like